ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

দুই দিনের মধ্যে রাশিয়ার সঙ্গে বৈঠক চায় ইউক্রেন

#

১৪ ফেব্রুয়ারি, ২০২২,  1:46 PM

news image
দুই দিনের মধ্যে রাশিয়ার সঙ্গে বৈঠক চায় ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার সীমান্ত উত্তেজনা ক্রমশ বাড়ছে। যেকোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। এমন পরিস্থিতিতে রাশিয়া ও ইউরোপীয় নিরাপত্তা দলের অন্য সদস্যদের সঙ্গে ৪৮ ঘণ্টার মধ্যে বৈঠক চায় ইউক্রেন। 

 দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, রাশিয়া সেনা গঠনের ব্যাখ্যা দেওয়ার আনুষ্ঠানিক অনুরোধ উপেক্ষা করেছে। তিনি আরও বলেন, পরবর্তী পদক্ষেপ হচ্ছে, রাশিয়ার পরিকল্পনা সম্পর্কে স্বচ্ছ ধারণার জন্য পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে একটি বৈঠকের অনুরোধ করা। এদিকে, ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছে রাশিয়া বলে দাবি করে আসছে পশ্চিমারা। এমনকি, প্রতিবেশী বেলারুশেও রুশ সেনা পাঠানো হয়েছে মহড়ার জন্য। 

মার্কিন কর্মকর্তারা বলছেন, ইউক্রেন সীমান্তে উপস্থিত রুশ সেনা সমাবেশ ও সরঞ্জাম হামলার জন্য পর্যাপ্ত। যেকোনো সময় আক্রমণের নির্দেশ দিতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে, বার বার ইউক্রেনে হামলার পরিকল্পনা অস্বীকার করে আসছে রাশিয়া।

হামলার আশঙ্কা থেকে ইউক্রেনগামী ফ্লাইট বাতিল কিংবা অন্যত্র পাঠাচ্ছে বেশ কয়েকটি এয়ারলাইন্স প্রতিষ্ঠানও। সপ্তাহজুড়ে কূটনৈতিক আলোচনার পরও অগ্রগতি না হওয়ায় রুশ আক্রমণ আসন্ন বলে আশঙ্কা জোরদার হচ্ছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল