ঢাকা ২০ এপ্রিল, ২০২৪
সংবাদ শিরোনাম
পটিয়ায় হিফজুল কোরআন প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠান সম্পন্ন পটিয়ায় ক্বলবে কুরআন আলো ফাউন্ডেশনের উদ্যোগে প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান পটিয়ায় মুক্তিযোদ্ধাকে বাঁচাতে গিয়ে হামলার শিকার একজন পটিয়া এলডিপির ইফতার মাহফিল সম্পন্ন আনোয়ারায় ভাইয়ের বিরুদ্ধে জোরপূর্বক জায়গা দখলের অভিযোগ আ'লীগ নেতাদের ঈদ উপহার পৌঁছে দিলেন মেয়র আইয়ুব বাবুল উখিয়ায় বিট অফিসার সজল হত্যার ঘটনায় শোক ও প্রতিবাদ সভা ধরা’র নাগরিক অবস্থান "গাছ বাঁচাও প্রকৃতি বাঁচাও " এবং বনকর্মকর্তা সজলের নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে কর্মসূচী রাজনৈতিক সৌহার্দ্যেকে এগিয়ে নিতে যুব স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে এমএএফ কক্সবাজারের সভা পটিয়ায় র‍্যাবের হাতে অস্ত্র কার্তুজ সহ গ্রেফতার শীর্ষ ব্যবসায়ী হামিদ-ধরা ছোয়ার বাইরে গডফাদার সোহেল

ত্রাণ পৌঁছাতে গাজায় বন্দর নির্মাণ করছে যুক্তরাষ্ট্র

#

১১ মার্চ, ২০২৪,  11:00 AM

news image
নির্মাণাধীন অস্থায়ী বন্দর

ত্রাণ পৌঁছাতে গাজায় অস্থায়ী বন্দর নির্মাণের লক্ষ্যে প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে রওনা দিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক জাহাজ। দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। শনিবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্য থেকে জাহাজটি রওনা দিয়েছে। খবর বিবিসি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এর আগে ত্রাণ পৌঁছানোর জন্য অস্থায়ীভাবে গাজায় বন্দর নির্মাণের ঘোষণা দেয়ার পর দেশটির সেনাবাহিনী এ তৎপরতা শুরু করে। মার্কিন বাহিনী জানিয়েছে, গতকাল রোববার জর্ডানকে নিয়ে গাজায় ১১ হাজার ৫০০ প্যাকেট খাবার বিমান থেকে ফেলা হয়েছে। যার মধ্যে চাল, আটা, পাস্তাসহ আরও কিছু খাদ্যপণ্য রয়েছে। 

জাতিসংঘ সতর্ক করেছে যে, গাজা উপত্যকায় দুর্ভিক্ষ ‘প্রায় অনিবার্য’ এবং শিশুরা অনাহারে মারা যাচ্ছে। অবরুদ্ধ উপত্যকাটিতে আকাশ থেকেও খাবার ফেলা কঠিন এবং বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে। বিশ্ব খাদ্য সংস্থা জানিয়েছে, লুটপাটের কারণে স্থল পথে খাবার সরবার বন্ধ করতে হয়েছে। এদিকে, শুক্রবার বিমান থেকে খাবার ফেলার সময় তা মাথায় পড়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। 

পেন্টাগন জানিয়েছে, আগামী ৬০ দিনের মধ্যে ১ হাজার মার্কিন সৈন্য বিরামহীন কাজ করে গাজায় অস্থায়ী বন্দর নির্মাণ করবে। তবে দাতব্য সংস্থাগুলো বলছে, এতদিন ফিলিস্তিনিরা খাবারের জন্য অপেক্ষা করতে পারবে না। 

এদিকে, সাইপ্রাসের মিডিয়ার খবরে বলা হয়েছে, দেশটির লারনাকা বন্দর থেকে ২০০ টন খাবার বোঝাই একটি জাহাজ গাজার উদ্দেশে রোববার বিকেলে রওনা দেয়ার কথা ছিল। কিন্তু সোমবার সকাল পর্যন্ত সেটি সাইপ্রাস বন্দরেই রয়েছে। 

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের ক্রমাগত হামলায় নিহতের সংখ্যা ৩০ হাজার ৯০০ ছাড়িয়েছে। জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলের এ হামলায় গাজায় ৫ লাখ ৭৬ হাজার মানুষ ভয়াবহ খাদ্য সংকটে ভুগছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল