ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
পটিয়ায় রসিদাবাদ মাদ্রাসা নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে প্রতিবাদ মিছিল ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ

তুরস্কের যে অনুরোধ রাখল রাশিয়া

#

০২ মার্চ, ২০২২,  5:12 PM

news image

অনলাইন ডেস্ক : তুরস্ক ন্যাটো সদস্য হলেও ইউক্রেন ও রাশিয়া দুই দেশের সঙ্গেই তাদের সম্পর্ক ভালো। কৃষ্ণ সাগরের মাধ্যমে দুই দেশের সঙ্গে সীমানা আছে তুরস্কের। 

তুরস্কের সমূদ্রসীমা ব্যবহার করে কৃষ্ণ সাগরে চারটি যুদ্ধ জাহাজ পাঠাতে চেয়েছিল রাশিয়া। তবে তুরস্কের অনুরোধে এটি বাতিল করেছে রাশিয়ার নৌ সেনারা। তুরস্কের সরকারি দপ্তর জানিয়েছে এমন তথ্য।

ফলে রাশিয়া ইউক্রেনে হামলা করার পর সতর্কতা অবলম্বন করে চলছে তুরস্ক। 

সোমবার তুরস্কের পক্ষ থেকে জানানো হয়, তারা বসফরাস ও ডার্দানেলেস প্রণালী বন্ধ করে দিয়েছে।  এই দুটি প্রণালী দিয়ে ভূমধ্যসাগর ও মিলিত হয়েছে।  আর কৃষ্ণ সাগর ব্যবহার করেই ইউক্রেনে খুব সহজে হামলা করতে পারবে রাশিয়া। 

মন্ট্রেক্স কনভেনশনের চুক্তি অনুযায়ী যুদ্ধকালীন সময়ে তুরস্ক  ইচ্ছে করলে এ দুটি প্রণালী বন্ধ করে দিতে পারে।  ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে তুরস্ক যেহেতু যুদ্ধ হিসেবে অভিহিত করেছে ফলে তারা এটিতে যুদ্ধ জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে। 

তবে কোনো যুদ্ধ জাহাজ চাইলে এ প্রণালী ব্যবহার করে বের হয়ে যেতে পারবে। 

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানিয়েছেন, মঙ্গলবার তুরস্ক রাশিয়ার কাছে অনুরোধ জানায় তারা যেন যুদ্ধ জাহাজগুলো না পাঠায়।  কারণ রাশিয়ার ইউক্রেনে হামলা করার বিষয়টিকে তারা  যুদ্ধ হিসেবে আখ্যা দিয়েছে। 

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল