ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলের বাজেট

#

০২ মার্চ, ২০২২,  9:05 PM

news image

গ্যাস ও বিদ্যুত বিলে দেয়া হবে বিশেষ সহায়তা টাওয়ার হ্যামলেটস রাজধানী লন্ডনের ৩২টি বারার মধ্যে কাউন্সিল ট্যাক্স রেটে তার অন্যতম সর্বনিম্ন অবস্থান এবারও ধরে রেখেছে। করোনা ভাইরাসের কারনে জীবন যাত্রার ব্যয় বৃদ্ধির পটভূমিতে বাসিন্দাদের আর্থিক স্বস্তি দেয়ার উদ্দেশ্যে কাউন্সিল ট্যাক্সের একটা অংশ ফ্রোজেন করে বয়স্ক মানুষদের সহায়তার জন্য শুধুমাত্র ১% ট্যাক্স বাড়বে। এই ১% সরাসরি চলে যাবে এডাব্ব এন্ড সোশাল কেয়ার খাতে। গড়ে এই বৃদ্ধির হার সপ্তাহে মাত্র ৮৩ পেন্স। রাজধানী লন্ডনের ৩২টি বারার মধ্যে এই বৃদ্ধি সর্বনিম্ন।

১ মার্চ, মঙ্গলবার টাউন হলে এক সংবাদ সম্মেলনে নির্বাহী মেয়র জন বিগস বলেন, করোনা ভাইরাস সারা বিশ্ব তথা ব্রিটিশ অর্থনীতিকে তছনছ করে দিয়েছে। বাসিন্দারা নানা কষ্টের মধ্যে রয়েছেন। তাই কেন্দ্রীয় সরকারের সহায়তা ছাড়াই নানা প্যাকেজ নিয়ে এবারের টাওয়ার হ্যামলেটসের বাজেট ঘোষিত হতে যাচ্চেছ। তিনি বলেন, বিভিন্ন ধরনের ক্ষতি কাটিয়ে উঠতে বাজেটে কাউন্সিল ট্যাক্স বৃদ্ধির প্রস্তাবনা থাকলেও এই প্রস্তাব স্থগিত করা হয়েছে। মেয়র জানান, বাসিন্দাদের কাউন্সিল ট্যাক্স দিয়ে কাউন্সিলের সার্ভিসগুলো পরিচালনা করা হয়। ডি ব্যান্ডের একটি প্রপার্টির কাউন্সিল ট্যাক্স হচ্চেছ ১,৫১৯.৯৮ পাউন্ড। যার মধ্যে ১,১২৪.৩৯ পাউন্ড কাউন্সিল রাখতে পারে তার বিভিন্ন সার্ভিসের জন্য। বাকী ৩৯৫.৫৯ পাউন্ড চলে যায় গ্রেটার লন্ডন অথরিিিটর কাছে।

২ মার্চ বুধবার, কাউন্সিল অধিবেশনে মেয়র প্রস্তাবিত এই বাজেট নিয়ে বিতর্ক শেষে পাশ হবে বলে আশা করা হচ্চেছ। প্রস্তাবিত বাজেটে পরিষ্কার পরিছন্নতা এবং রিসাইক্লিং, এডাব্ব সোশাল কেয়ার, স্পেশাল এডুকেশনাল নিডস, কমিউনিটি সেইফটি, নারী এবং শিশুদের সহিংসতা মোকাবেলা, কেয়ারারদের সহায়তা, ফায়ার সেইফটি ইত্যাদি খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। এছাড়া বাসিন্দাদের গ্যাস এবং বিদ্য্ ুবিলেও আর্থিক সহায়তার পাশাপাশি তাদের অনলাইন ব্যবহার সহজ করার জন্যও আলাদা বরাদ্দ রাখা হয়েছে।


প্রস্তাবিত বাজেট অনুযায়ী কাউন্সিল ফান্ডেড পুলিশ অফিসাররা বর্তমান কর্মপরিকল্পনা মোতাবেক কাজ করে যাবেন এবং বারার নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে ৩.১ মিলিয়ন পাউন্ড বরাদ্দ বাড়ানো হয়েছে পাবলিক স্পেসের সিসিটিভিগুলোর উন্নয়নের জন্য।

মেয়র বলেন, জ্বালানীসহ জীবন যাত্রার অন্যান্য ব্যয় এবং ইন্টারেস্ট রেট ও ন্যাশনাল ইন্সুরেন্স বৃদ্ধির কারনে মানুষের জীবনে যে প্রভাব ফেলছে এর গভীরতা আমাদের এখনো অজানা। আমাদের বাজেট থেকে বাসিন্দারা যাতে অতিরিক্ত আর্থিক সহায়তা পেতে পারেন এজন্য যেমন উদ্যোগ নিয়েছি তেমনি ফ্রন্ট লাইন সার্ভিসে বরাদ্দ বাড়ানো হয়েছে।

মেয়র আরো বলেন, বারার ১৯ হাজার প্রাইমারী স্কুলের শিক্ষার্থীর জন্য ফ্রি স্কুল মিলকে আমরা রক্ষা করেছি। শিশুপ্রতি এর পরিমান বার্ষিক ৪৫০ পাউন্ড। এবারের বাজেটেও নিম্ন আয়ের বাসিন্দাদের জন্য শতভাগ কাউন্সিল ট্যাক্স রিডাকশন স্কিম বহাল রয়েছে। সারা দেশে হাতে গুনা যে কটি বারায় এই স্কিম রয়েছে টাওয়ার হ্যামলেটস হচ্চেছ এর মধ্যে অন্যতম। এছাড়া উন্নতমানের ২০০০ হাজার কাউন্সিল বাড়ী নির্মান, চাকুরী এবং ট্রেনিং, আইডিয়া স্টোর এবং লাইব্রেরী খোলা রাখা, পার্ক এবং স্পোর্টস ইভেন্ট এবং লেইজার সেন্টারগুলোতেও বিনিয়োগ বাড়ানো হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন ডেপুটি মেয়র কাউন্সিলার আসমা বেগম।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল