ঢাকা ১৬ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
আজ দুপুরে রাজু ভাস্কর্যে বিক্ষোভ সমাবেশ করবে বাংলাদেশ ছাত্রলীগ পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার উদ্বেগ প্রকাশ করেছেন কোটা ইস্যু নিয়ে শিক্ষামন্ত্রী বলেন এখন কার রাজাকারদের পরিণতি হবে ওই যুগের মতোই আরাকান আর্মি ও সরকারি বাহিনীর মধ্যে সংঘাত অব্যাহত গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত আজ থেকে একাদশে চূড়ান্ত ভর্তি শুরু,যা চলবে ২৫ জুলাই পর্যন্ত যারা নিজেদের রাজাকার বলে, তাদের কপালে পতাকা বাঁধার অধিকার নেই বললেন ডা. দীপু মনি জমজম হাসপাতাল পিএলসি বোর্ড সভায় নতুন চেয়ারম্যান,এমডি ও পরিচালক (অর্থ) নির্বাচিত চিত্রনায়িকা পরীমণি শাকিবখানকে ‘ফজলি আম আর রাজকে ‘করলা’র সঙ্গে তুলনা করেছেন হাসপাতাল ছেড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হাসপাতাল ছেড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ছয় গুণী পেলেন লোকনাট্য দল পদক

#

নিজস্ব সংবাদদাতা

০৭ জুলাই, ২০২৪,  10:08 AM

news image
ছবি: সংগৃহীত

দেশের অন্যতম প্রধান নাট্য সংগঠন লোকনাট্য দল প্রতিষ্ঠার ৪৩ বছর পূর্ণ হয়েছে। এ উপলক্ষে মঞ্চ নাটকে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ছয় গুণীকে দেওয়া হলো লোকনাট্য দল পদক। পদকপ্রাপ্তরা হলেনÑ ড. ইনামুল হক, এস এম মহসীন, আরহাম আলো, শাহাদাৎ হোসেন খান হীলু, সৈয়দ দুলাল ও কঙ্কন দাশ।

গতকাল শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে আনুষ্ঠানিকভাবে তাদের এই পদক দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি সচিব খলিল আহমদ। লোকনাট্য দলের অধিকর্তা ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন একুশে পদক এবং স্বাধীনতা পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। পদক প্রদান শেষে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। এতে পরিবেশিত হয় নাটকের গান, শিশুদের সংগীত ও বরেণ্য শিল্পীদের একক সংগীতানুষ্ঠান। আরো ছিল নৃত্যালেখ্য ‘বীরপুরুষ’ এবং সবশেষে মঞ্চস্থ করা হয় নাটক ‘একটি শীতের রাত্রি’। স্তাফান গোথে রচিত ও কৃষ্টি হেফাজ অনূদিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন লিয়াকত আলী লাকী।

শিল্পকলা থিয়েটারের নাটক ‘পোহালে শর্বরী’ মঞ্চস্থ : প্রায় দেড় থেকে ২ হাজার বছর আগের এক গল্প নিয়ে তৈরি হয়েছে ‘পোহালে শর্বরী’। এক রাজবংশে উত্তরাধিকারের সংকট দেখা দেয়। সংকট মোকাবিলায় নারীর ইচ্ছার কোনো মূল্য না দিয়ে তাকে কেবল সন্তান উৎপাদনের যন্ত্র হিসেবে বিবেচনা করা হতো। সেই ঘটনাকে তুলে ধরা হয়েছে নাটকে। একই সঙ্গে রাজনীতির কূটকৌশল এবং জীবনের নানা সমস্যাও নিয়ে গড়ে উঠেছে কাহিনি। দেশের অন্যতম নাট্যদল থিয়েটারের ৪৭তম প্রযোজনার নাটক এটি। হিন্দি ভাষার সাহিত্যিক সুরেন্দ্র বর্মার রচনা থেকে নাটকটি অনুবাদ করেছেন অংশুমান ভৌমিক। নির্দেশনা দিয়েছেন রামেন্দু মজুমদার ও সংযুক্ত নির্দেশনায় আছেন ত্রপা মজুমদার। নাটকটির পোশাক পরিকল্পনা করেছেন নাট্যব্যক্তিত্ব ফেরদৌসী মজুমদার। গতকাল সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ করা হয় নাটক ‘পোহালে শর্বরী’।

নাটকটিতে অভিনয় করেছেন গুলশান আরা, মাহমুদা আক্তার লিটা, নাজমুন নাহার নাজু, সামিয়া মহসীন, আপন আহসান, নূর-এ-খোদা মাশুক সিদ্দীকি, শেকানুল ইসলাম শাহী, মুশফিকুর রহমান, সামিরুল আহসান, তানভীর হোসেন সামদানী, তানভীন সুইটি, তানজুম আরা পল্লী, রাশেদুর রহমান, রবিন বসাক, ত্রপা মজুমদার ও জোয়ারদার সাইফ।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল