ঢাকা ২৭ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
বলিউডের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা ফারাহ খানের মা মারা গেছেন বেড়েছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ভিপিএনের ব্যবহার, রয়েছে ঝুঁকি জামাত-বিএনপি‘র অগণতান্ত্রিক আন্দোলন ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংশের প্রতিবাদে লন্ডনে প্রতিবাদ সভা ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে’র আয়োজনে মন্জুর শাফি চৌধুরী এলিম এর সাথে লন্ডনে মতবিনিময় সভা মি রবিনসনকে টাওয়ার হামলেটসে অবাঞ্ছিত ঘোষণা : ২৭ জুলাইয়ের শোডাউন প্রতিহত করার আহ্বান মিরপুর-১০ মেট্রোরেল স্টেশনের ধ্বংসলীলা দেখে কাঁদলেন প্রধানমন্ত্রী যৌন হয়রানির সঙ্গে জড়িত থাকার কারনে ৬৩ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল ইনস্টাগ্রাম আগামী রবিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত জানা গেছে স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা আগামী ১১ আগস্টের পর অনুষ্ঠিত হবে ইসরাইলের হামলায় গাজায়১২৯ ফিলিস্তিনি নিহত

চট্টগ্রামে সপ্তাহের ব্যবধানে বাড়ল পেঁয়াজের ঝাঁজ, কেজিতে ১৫ টাকা

#

নিজস্ব সংবাদদাতা

১৮ ফেব্রুয়ারি, ২০২২,  4:33 PM

news image


চাল, ডাল, তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যে বেড়েই চলেছে অস্থিরতা। সেই অস্থিরতার আঁচ লেগেছে পেঁয়াজেও। এক সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১৫ টাকা। বর্তমানে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকায়।


সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার চট্টগ্রাম নগরীর পাহাড়তলী, ঈদগা কাঁচাবাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র।


এর কারণ হিসেবে হিলিতে পেঁয়াজের দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তারা জানান, হিলিতে ৩২ টাকা কেজিতে বিক্রি হওয়া দেশি পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৪০ টাকায়। সেই পেঁয়াজ চট্টগ্রামের মোকাম হয়ে খুচরা বাজারে আসতে আসতে দাম বেড়ে দাঁড়াচ্ছে ৫০ টাকায়।  


ব্যবসায়ীরা বলছেন, হিলিতে ভারতীয় পেঁয়াজ না থাকায় দেশি পেঁয়াজের চাহিদা বেড়েছে। তবে চাহিদা অনুযায়ী দেশি পেঁয়াজের সরবরাহ কম। সব মিলিয়ে বেড়েছে দাম।


এদিকে, শীতের মৌসুম প্রায় শেষের দিকে হওয়ায় বাজারগুলোতে বেড়েছে সবজির দাম। প্রতিকেজি শিম ও বেগুন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। এছাড়া ফুলকপি-বাধাকপি-শসা ৩০, মরিচ ৩০ থেকে ৪০, চাল কুমড়া ৪০ থেকে ৫০, মুলা ২০ এবং গাজর-টমেটো ৪০ টাকায় বিক্রি হচ্ছে।


৭৬০ টাকায় বিক্রি হওয়া বোতলজাত পাঁচ লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৭৯৫ টাকায়। সমান হারে বেড়েছে খোলা সয়াবিন ও পামতেলের দামও। সাত টাকা বেড়ে খোলা সয়াবিন বিক্রি হচ্ছে ১৪৩ টাকায় এবং ১১৮ টাকায় বিক্রি হওয়া পামতেল বিক্রি হচ্ছে ১৩৩ টাকায়।


অন্যদিকে, খোলা আটা ৩৬, প্যাকেটজাত আটা ৫০, প্যাকেটজাত ময়দা ৫২ থেকে ৫৫ এবং মসুর ডাল ১১০ টাকা বিক্রি হচ্ছে। দেশি রসুন ৫০, আমদানিকৃত রসুন ১২০ ও দেশি আদা বিক্রি হচ্ছে ১শ’ টাকায়।


রুই-কাতল-শিং-টাকি ২৫০ থেকে ৩শ’, তেলাপিয়া-পাঙ্গাস ১৫০, চিংড়ি ৬শ’ ও বড় সাইজের ইলিশ ১২শ’ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া আগের দরেই বিক্রি হচ্ছে মুরগি। প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৫০ থেকে ১৫৫, পাকিস্তানি কক মুরগি ২৫০ থেকে ২৬০ ও দেশি মুরগি ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল