ঢাকা ১৬ এপ্রিল, ২০২৪
সংবাদ শিরোনাম
পটিয়ায় মুক্তিযোদ্ধাকে বাঁচাতে গিয়ে হামলার শিকার একজন পটিয়া এলডিপির ইফতার মাহফিল সম্পন্ন আনোয়ারায় ভাইয়ের বিরুদ্ধে জোরপূর্বক জায়গা দখলের অভিযোগ আ'লীগ নেতাদের ঈদ উপহার পৌঁছে দিলেন মেয়র আইয়ুব বাবুল উখিয়ায় বিট অফিসার সজল হত্যার ঘটনায় শোক ও প্রতিবাদ সভা ধরা’র নাগরিক অবস্থান "গাছ বাঁচাও প্রকৃতি বাঁচাও " এবং বনকর্মকর্তা সজলের নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে কর্মসূচী রাজনৈতিক সৌহার্দ্যেকে এগিয়ে নিতে যুব স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে এমএএফ কক্সবাজারের সভা পটিয়ায় র‍্যাবের হাতে অস্ত্র কার্তুজ সহ গ্রেফতার শীর্ষ ব্যবসায়ী হামিদ-ধরা ছোয়ার বাইরে গডফাদার সোহেল যুক্তরাজ্য বিএনপি'র উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ডিজে পার্টিতে বাধা দেওয়ায় চাচাকে হত্যার হুমকি

কোলেস্টেরল নিয়ন্ত্রণে মহৌষধ বেগুন!

#

১৯ ফেব্রুয়ারি, ২০২২,  1:47 PM

news image
সুস্থ থাকতে হাতিয়ার মৌসুমি সবজি

নিজস্ব প্রতিনিধি : শীত ও বসন্তের এই সময়ে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয় মানুষের।  শারীরিকভাবে সুস্থ থাকতে হাতিয়ার হতে পারে মৌসুমি সবজি। 

কিন্তু বাজারে গেলেই এত রকম রঙিন সবজির ভিড়ে এই মৌসুমে শরীর বান্ধব কোনগুলো তা বেছে নেওয়া বেশ কঠিন। তবে হাতের কাছে বেগুন থাকতে নতুন করে ভাবনার কোনও অবকাশই থাকে না। বেগুন পোড়া হোক বা বেগুন ভাজা, বেগুন দিয়ে মাছের ঝোল যাই হোক, ঋতু বদলের এই সময় বেগুন শরীরের যত্ন নেয় নানা রোগে। আসুন জেনে নিই বেগুনের উপকারিতা।

বিপাক ক্রিয়া উন্নত করে

অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ভিটামিন ‘ই’ ও ‘কে’ সমৃদ্ধ বিপাক ক্রিয়া স্বাভাবিক রাখতে সাহায্য করে বেগুন। আর শরীরের সার্বিক সুস্থতার অন্যতম ভিত্তি হল সঠিক বিপাক প্রক্রিয়া।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে

যাদের কোলেস্টেরল আছে তাদের জন্য বেগুন হতে পারে অত্যন্ত উপকারী একটি সবজি। বেগুন শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল নিয়ন্ত্রণে রেখে শরীর সুস্থ রাখে।

হজমে সাহায্য করে

অনেকের ধারণা বেগুন খেলে সহজে হজম করা দুষ্কর। পুষ্টিবিদরা বলছেন, এই ধারণা একেবারে ভ্রান্ত। কারণ বেগুনে আছে ডায়েটারি ফাইবার, যা দ্রুত হজম করাতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে।

ওজন কমাতে

বেগুনে আছে উচ্চমাত্রার ফাইবার এবং অনেক কম ক্যালোরি। যারা ওজন কমাতে চাইছেন তারা চাইলেই প্রতিদিনের খাত্যতালিকায় রাখতে পারেন বেগুন।

স্মৃতিশক্তি ভাল রাখতে

বেগুনে উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্ট মস্তিষ্কের কোষে রক্ত চলাচল সচল রাখে এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। বেগুনে উপস্থিত বিভিন্ন উপকারী যৌগ মস্তিষ্কের টিউমারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

অন্তঃসত্ত্বা নারীদের জন্য

অন্তঃসত্ত্বা নারীর শরীর সুস্থ রাখতে বেগুন সহায়ক হতে পারে। নতুন মা যারা বাচ্চাকে স্তন্যপান করান, তাদের জন্যও বেগুন খুব উপকারী। এছাড়াও ঋতুস্রাব পূর্ব উপসর্গগুলো রোধ করতেও বেগুন অত্যন্ত কার্যকরী।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল