ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

কোনো দেশে আগ্রাসন চালানোর কোনো ইচ্ছে মস্কোর নেই: দিমিত্রি পেসকভ

#

২১ ফেব্রুয়ারি, ২০২২,  12:36 PM

news image
রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ

আন্তর্জান্তিক ডেস্ক : গতকাল এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন ,রাশিয়া কারো সাথে যুদ্ধে করতে চাই না। রাশিয়া তার ইতিহাসে কখনো কারো ওপর হামলা করেনি।

বিশ্বের ইতিহাসে রাশিয়া কখনও কোনো দেশে আগ্রাসন চালায়নি এবং এখনও কোনো দেশে আগ্রাসন চালানোর কোনো ইচ্ছে মস্কোর নেই। এমনকি ইউরোপের মধ্যে রাশিয়া একমাত্র দেশ যে কিনা কথা বলার সময় প্রথম ‘যুদ্ধ’ শব্দটি ব্যবহার করেছে।

আমেরিকাসহ মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর কর্মকর্তা গত বেশ কিছুদিন ধরে অভিযোগ করে আসছেন যে, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালাতে চায়। এমনকি গত সপ্তাহে তারা বলেছিল, ১৬ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালাবে। কিন্তু বাস্তবে তেমন কিছুই হয়নি।

ক্রেমলিনের মুখপাত্র পেসকভ বলেন, আমরা পাশ্চাত্যকে এই প্রশ্নটি করতে চাই যে, রাশিয়ার কী ঠেকা পড়েছে অন্যের ওপর হামলা করার জন্য? আমরা আপনাদেরকে ইতিহাস স্মরণ করিয়ে দিতে চাই। যদি হামলার কথাই বলতে হয় তাহলে নিকট অতীতের দিকে তাকালে ইউরোপীয়দের ইতিহাস খুব ভালো নয়।

দিমিত্রি পেসকভ বলেন, ইউরোপে রাশিয়া হচ্ছে সর্বশেষ দেশ যে কিনা যুদ্ধ সম্পর্কে কথা বলতে আগ্রহী হয়েছে এমনকি কথাবার্তায় ‘যুদ্ধ’ শব্দটি ব্যবহারেও রাশিয়ার অনীহা রয়েছে।

পশ্চিমা দেশগুলোর নেতাদের মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সর্বশেষ শনিবার রাশিয়ার সম্ভাব্য ইউক্রেন আগ্রাসন নিয়ে কথা বলেন। তিনি দাবি করেন, রাশিয়া ইউক্রেনে আগ্রাসনের প্রস্তুতি সম্পন্ন করেছে এবং একপ্রকার হামলার পরিকল্পনা বাস্তবায়নও শুরু হয়ে গেছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল