ঢাকা ১৭ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
প্রিয়নবীর শুভাগমন ঈদে আজম উদযাপন উপলক্ষে আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ ইউনুস মাঝির মৃত্যুতে শিল্প এলাকা ক্রীড়া পরিষদের শোক চট্টগ্রামে অস্ত্রের খুঁজে স্বেচ্ছাসেবক দল নেতার ঘরে তল্লাশি, মারধর পটিয়ায় কেলিশহর আর্বাণ কো অপারেটিভের নির্বাচনে সভাপতি আশীষ দে, সম্পাদক রূপন কুমার দে পটিয়ায় কেলিশহর আর্বাণ কো অপারেটিভের নির্বাচনে সভাপতি আশীষ দে, সম্পাদক রূপন কুমার দে চট্টগ্রামে ডেঙ্গু চিকিৎসাধীন দুই নারীর মৃত্যু প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছেন মাতারবাড়ীর ব্যবসায়ী সেলিম উল্লাহ সেলিম চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রীদের গুনতে হচ্ছে বাড়তি টাকা পুলিশ কমিশনার মহোদয়ের গাজীপুরের সাংবাদিকবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত আওলিয়াকেরামের মাজার শরীফে হামলার প্রতিবাদে বিশ্ব সুন্নী আন্দোলন এর বিক্ষোভ মানববন্ধন

কোটা সংস্কার আন্দোলনের নতুন নাম ‘মার্চ ফর জাস্টিস’

#

নিজস্ব সংবাদদাতা

৩১ জুলাই, ২০২৪,  11:43 AM

news image

নতুন কর্মসূচি ঘোষণা করেছে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা।এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, আজ বুধবার দেশের সকল আদালত, ক্যাম্পাস ও রাজপথে এই কর্মসূচি পালন করবে তারা।

নতুন কর্মসূচি নাম দিয়েছে মার্চ ফর জাস্টিস’ তবে অনেকের মনেই প্রশ্ন উঠেছে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি বিষয়টি আসলে কি?

এমন একটি কর্মসূচি যা ন্যায়বিচার এবং সমতার পক্ষে কাজ করে।ইতিহাসের বিভিন্ন সময়ে ন্যায়বিচার ও দাবি আদায়ের লক্ষ্যে এই ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালন করা হয়েছে। তবে অস্ট্রেলিয়ায় আদিবাসী অধিকার এবং পদ্ধতিগত অবিচারের বিরুদ্ধে সংগঠিত একটি আন্দোলন হচ্ছে ‘মার্চ ফর জাস্টিস’। বিশেষ করে মানবাধিকার, সামাজিক ন্যায়বিচার এবং আইনি সংস্কারের পক্ষে দাবি উত্থাপন ও তা আদায়ের জন্য নির্দেশ করে।

দেশটিতে আদিবাসী অধিকার আন্দোলনের প্রেক্ষাপটে এই শব্দটি জোড়ালভাবে ব্যবহার করা হয়েছে। যা ২০২১ সালে একটি তাৎপর্যপূর্ণ ইভেন্ট হিসাবে রূপ নেয়, যার লক্ষ্য ছিল নারীর প্রতি সহিংসতা, পদ্ধতিগত বর্ণবাদ এবং সংস্কারের প্রয়োজনীয়তার মতো সমস্যাগুলো মোকাবেলা করা।

আন্দোলনের সূত্রপাত হয়েছিল যৌন হয়রানি এবং নির্যাতনের একাধিক ঘটনা ও অভিযোগের মাধ্য দিয়ে। অস্ট্রেলিয়ায় নারীদের প্রতি সহিংসতার অবসানে এ আন্দোলন ব্যপাকভাবে সাড়া লাভ করে।

আন্দোলনটি পুলিশের হাতে বা জেল হেফাজতে মারা যাওয়া বিপুল সংখ্যক আদিবাসী অস্ট্রেলিয়ানকে মোকাবেলার ও প্রতিরোধ করার একটি বড় হাতিয়ার হিসেবে কাজ করে।

‘মার্চ ফর জাস্টিস’ আইনি ব্যবস্থার মধ্যে আদিবাসী অস্ট্রেলিয়ানদের সঙ্গে কীভাবে আচরণ করা হয় সে সম্পর্কে আরও বেশি জবাবদিহিতা এবং স্বচ্ছতার আহ্বান জানায়। যা অস্ট্রেলিয়ান সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে উল্লেখযোগ্য সমর্থন পায়।

সে সময় বিক্ষোভকারীরা সরকার এবং অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে বৃহত্তর স্বচ্ছতা এবং জবাবদিহিতা, নারীর প্রতি সহিংসতার অবসান, এবং উল্লেখযোগ্য আইনি ও সামাজিক সংস্কারের আহ্বান জানায়।

২০২১ সালের মার্চে এ কর্মসূচিতে ক্যানবেরা, সিডনি, মেলবোর্ন এবং ব্রিসবেন সহ অস্ট্রেলিয়ার প্রধান শহরগুলিতে ব্যাপক অংশগ্রহণ দেখা যায়। এটি নারী অধিকারের আইনজীবী, আদিবাসী নেতা এবং সামাজিক ন্যায়বিচার গোষ্ঠী সহ কর্মীদের একটি বৈচিত্র্যময় জোট দ্বারা চিহ্নিত করা হয়েছিল।

যদিও ২০২১ সালে ‘মার্চ ফর জাস্টিস’ বিস্তার লাভ করে তবে, এর আগেই মিছিল, সমাবেশ এবং বিক্ষোভ চলে। যা আদিবাসী অধিকারের উপরও বেশি মনোযোগ দিয়ে ঐতিহাসিক কর্মসূচিতে রূপ নেয়।

সে সময়ে ‘মার্চ ফর জাস্টিস’ এই জটিল বিষয়গুলোর প্রতি জনসাধারণের দৃষ্টি আকর্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি কিছু নীতি পরিবর্তনের বিষয়ে আলোচনার দিকে পরিচালিত করে এবং অস্ট্রেলিয়ায় সামাজিক ন্যায়বিচার ও সমতা সম্পর্কিত জনমতকে প্রভাবিত করে।

‘বিচারের জন্য মার্চ’ একটি গতিশীল এবং বিকশিত আন্দোলন। যা বর্তমান ঘটনা এবং এটি প্রতিনিধিত্ব করে এমন সম্প্রদায়ের চাহিদার প্রতি নির্ভর করে। এর প্রধান উদ্দেশ্য হচ্ছে- ন্যায়সঙ্গত সমাজ গঠনে প্রচেষ্টা চালিয়ে যাওয়া।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দাবি- কোটা সংস্কার আন্দোলনের সহিংসতায় অনেক শিক্ষার্থীর প্রাণহানি হয়েছে। এমতাবস্থায় আন্দোলন দমনের জন্য সাধারণ ছাত্র ও আন্দোলনের সমন্বয়ক এবং বিরোধী রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে গণগ্রেপ্তার চালানো হচ্ছে। যা রীতিমতো দেশের সংবিধান বিরোধী ও মানবাধিকারের চরম লঙ্ঘন।

আর এর প্রতিবাদেই তাদের নতুন কর্মসূচি ‘মার্চ ফর জাস্টিস’।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল