ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

কাশ্মীরে বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু

#

১০ ফেব্রুয়ারি, ২০২২,  2:56 PM

news image
বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু

অনলাইন ডেস্ক : ভারতের জম্মু-কাশ্মীরে বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতুর নির্মাণকাজ এগিয়ে চলছে দ্রুত গতিতে। 

দেশটির অন্যান্য মন্ত্রী ও নেতারও সেতুটির ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করছেন। মঙ্গলবার ভারতীয় জনতা পার্টির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্রও সেতুটির চারটি ছবি সামাজিক মাধ্যমে শেয়ার করে বলেন, ‘কী চমৎকার সেতু! এটি সত্যিই বিস্ময়কর।’ এর ফলে কাশ্মীরের সঙ্গে সংযোগ বাড়বে বলেও জানান তিনি।

সেতুটি নদীর তলদেশ থেকে ৩৫৯ মিটার উচ্চতায় নির্মিত হচ্ছে। এটিই হবে বিশ্বের সর্বোচ্চ রেল সেতু। চলতি বছরের ডিসেম্বরে এটি চালু করার কথা রয়েছে। 

দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং জানান, জম্মু-কাশ্মীরের রেইসি জেলায় এক হাজার ৩১৫ মিটার দীর্ঘ চেনাব সেতু নির্মিতি হচ্ছে। এটি নদীর তলদেশ থেকে ৩৫৯ মিটার উচ্চতায় নির্মিত হচ্ছে যা প্যারিসের আইফেল টাওয়ারের চেয়েও উঁচু। ২০০২ সালে এই রেলসেতুর নির্মাণকাজ শুরু হয়। কিন্তু সেতুর উচ্চতম স্থানে বিরূপ আবহাওয়ার কারণে নির্মাণকাজ বন্ধ করে দেওয়া হয়। পরে ২০০৮ সালে আবার নির্মাণকাজ শুরু করা হয়।


 

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল