ঢাকা ২৩ ফেব্রুয়ারি, ২০২৪
সংবাদ শিরোনাম
শান্ত সীমান্ত পরিস্থিতি, টেকনাফ - সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচলের দাবি পটিয়ায় সোনালী লাইফ ইন্স্যুরেন্সের গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত পটিয়ায় শহীদের শ্রদ্ধা জানিয়েছেন এলডিপির নেতৃবৃন্দরা উখিয়ায় সড়ক দুর্ঘটনায় রোহিঙ্গা শিশু নিহত উখিয়ায় সড়ক দুর্ঘটনায় রোহিঙ্গা শিশু নিহত উখিয়ায় সড়ক দুর্ঘটনায় রোহিঙ্গা শিশু নিহত কক্সবাজারে পর্যটকের ঢল: ভোগান্তি মহান একুশের শুভেচ্ছা মহান একুশে ফেব্রুয়ারির শুভেচ্ছা রাঙ্গুনিয়ায় বজলুর রহমান মহাজেরে মক্কী(রহঃ) বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল ২১ ফেব্রুয়ারি

কার্ডিফে বার্মিংহামস্থ বাংলাদেশ হাইকমিশনের কনস্যুলার সার্ভিস ও প্রবাসী দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

#

৩০ জানুয়ারি, ২০২৪,  4:06 AM

news image

ফয়ছল মনসুর :: বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ শহরের দি হ্যাঁভ কমিউনিটি সেন্টারে বিপুল সংখ্যক জনসাধারণের অংশগ্রহণে ও ওয়েলস বাংলাদেশ কমিউনিটি নেতৃবৃন্দের সার্বিক সহযোগিতায় বামিংহামস্থ বাংলাদেশ হাইকমিশনের সহকারী হাইকমিশনার মোঃ আলীমুজ্জামান এর সার্বিক নিদের্শনায় গত শনিবার ২৭ শে জানুয়ারি  দিনভর কনস্যুলার সার্ভিস প্রদান করা হয়।

 

কনস্যুলার সার্ভিস শুরুর পূর্বে বার্মিংহামস্থ বাংলাদেশ সহকারী হাইকমিশনের উদ্দ্যোগে বিপুলসংখ্যক জনসাধারণ ও কমিউনিটির বিশিষ্টজনের উপস্থিতিতে 

জাতীয় অর্থনীতি ও সামাজিক পরিমন্ডলে প্রবাসী বাংলাদেশীদের অবদানের স্বীকৃতিস্বরূপ‘জাতীয় প্রবাসী দিবস উদযাপন উপলক্ষে "প্রবাসীদের কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার; স্মার্ট বাংলাদেশ গড়ায় তারা ও সমান অংশীদার” প্রতিপাদ্যকে ধারণ করে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  

কাউন্সেলর ও দূতালয় প্রধান স্বর্ণালী চন্দ এর পরিচালনায় অনুষ্ঠিত পোগ্রামে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বার্মিংহামস্থ হাইকমিশনের সহকারী হাইকমিশনার মোঃ আলীমুজ্জামান।

অনুষ্ঠানের শুরুতেই দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপ্রতি, মাননীয় প্রধানমন্ত্রী,পররাষ্ট্রমন্ত্রী ও প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রীর 

বাণী পড়ে শুনান হাইকমিশনের প্রথম সচিব মোহাম্মদ নাজমুস সাকিব। এরপর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রবাসীদের কর্মসংস্থান ও তাদের কল্যাণ বিষয়ক কার্যক্রম নিয়ে ভিডিওচিত্র প্রদর্শন করা সহ  হাইকমিশনার কমিউনিটি নেতৃবৃন্দকে সাথে নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। 

এ'বছর প্রথমবারের মতো কার্ডিফ শহরে জাতীয় প্রবাসী দিবসের এই অনুষ্ঠান আয়োজন করায় হাইকমিশনকে ধন্যবাদ জানিয়ে কমিউনিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন ওয়েলস বাংলাদেশ কমিউনিটির প্রবীণ মুরব্বী, প্রবাসের মুক্তিযোদ্ধের সংগঠক  কমিউনিটি লিডার মোহাম্মদ ফিরোজ আহমদ এবং  ইউকে বিডি টিভির চেয়ারম্যান ও  ওয়েলস  বাংলা নিউজ এর সম্পাদক বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর। 

সেমিনার এর শুরুতেই বার্মিংহামস্থ  সহকারী হাইকমিশনার মোঃ আলীমুজ্জামানকে কমিউনিটির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান মুজিবুর রহমান মুজিব, আবুল কালাম মুমিন, আলহাজ্ব আসাদ মিয়া, রকিবুর রহমান ও  বশর সিকদার সহ অন্যান্য নেতৃবৃন্দ।। 

জাতীয় প্রবাসী দিবস উপলক্ষে দেয়া বক্তব্যে বার্মিংহামস্থ হাইকমিশনের সহকারী হাইকমিশনার মোঃ আলীমুজ্জামান বলেন, জাতির পিতার কন্যা মানণীয় প্রধানমন্ত্রীর  নেতৃত্বে আমরা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছি উন্নয়নের সিঁড়ি বেয়ে। প্রবাসীদের  প্রেরিত রেমিটেন্সের মাধ্যমে প্রতিনিয়ত আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করছেন।

তিনি প্রবাসীদের কল্যাণে দূতাবাস সবসময় সচেষ্ট রয়েছে মর্মে মন্তব্য করে আর ও প্রবাসীরা দীর্ঘদিন ধরেই বাংলাদেশের  জন্য কাজ করে চলেছেন। স্বাধীনতা যুদ্ধের সময়ও তারা বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। 

এই প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে দেশের অর্থনীতি সচল থাকছে। আমরা চাই তারা এ দেশের উন্নয়নের সঙ্গে আরও সম্পৃক্ত হোক। সে জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী, আমরা প্রতিবছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস পালন করব।'


সেমিনার ও কনস্যুলার সার্ভিসে অন্যান্যদের মধ্যে রাজনীতিবিদ এম এ মালিক, হারুন তালুকদার, জয়নাল আহমদ শিবুল, আকতারুজ্জামান কুরেসি নিপু, এস এ রহমান মধু, আলী আকবর, গোলাম মর্তুজা, শেখ মোহাম্মদ আনোয়ার,কাউন্সিলার সালেহ আহমদ, শেখ আতিকুজ্জামান, সহ কমিউনিটির বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

বৃটেনের বামিংহাম হাইকমিশনের পক্ষ থেকে ঐদিন  কনস্যুলেট সার্ভিস  সকাল ১১ টা থেকে বিকাল ৫ টা অবধি কার্ডিফ দি গ্রেঞ্জটাউন হাভ কমিউনিটি সেন্টারে হ্যাভেলোক প্লেইসে আয়োজন করা হয়েছিলো এবারের সার্ভিসে প্রায় দুই শতাধিক লোক তাদের পাসপোর্ট নবায়ন নো ভিসা প্রসেসিং, পাওয়ার অব অ্যাটর্নিসহ বিভিন্ন কনস্যুলার সেবা গ্রহণ করেছেন।

 বাংলাদেশী পাসপোর্ট নবায়ন, মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি), নো ভিসা রিকোয়ার্ড, বার্থ সার্টিফিকেট, পাওয়ার অব অ্যাটর্নি, দ্বৈত নাগরিকত্ব আবেদন গ্রহণ, ডকুমেন্ট সত্যায়ন ও সংশোধন ইত্যাদি সেবা প্রদান করেছেন  বামিংহামের বাংলাদেশ সহকারী  হাইকমিশন এর অন্যান্য  সম্মানিত কমকর্তাবৃন্দ।

সার্ভিস চলাকালে ওয়েলস বাংলা নিউজ এর সম্পাদক এটিন বাংলার সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর এর সাথে একান্ত সাক্ষাৎকারে  সুন্দর ও সুশৃঙ্খলভাবে এই কনস্যুলার সেবা গ্রহণ করতে সার্বিক সহযোগিতা করায় লকাল কমিউনিটি নেতৃবৃন্দের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বার্মিংহামস্থ বাংলাদেশের সহকারী হাইকমিশনার মোঃ আলীমুজ্জামান“অতীতের ধারাবাহিকতা বজায় রেখে আগামী দিনেও ওয়েলসের নিউপোর্ট সোয়ানসী ও কার্ডিফে পর্যায়ক্রমে এই ধরনের কনস্যুলার সেবা দেওয়া হবে।”

 এদিকে ওয়েলস বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে ইউকে বিডি টিভির চেয়ারম্যান সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর বামিংহামস্থ বাংলাদেশ হাইকমিশনের টিমকে সুন্দর সার্ভিস প্রদান করায় ওয়েলসবাসীর পক্ষ থেকে অভিনন্দন জানিয়ে বাংলাদেশের নতুন পাসপোর্ট করতে হলে যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হয় এতে বাংলাদেশে  নানাভাবে হয়রানির মধ্যে পড়তে হয় বলে উল্লেখ করে প্রবাসীদের জন্য এই পুলিশক্লিয়ারেন্স নীতিমালা বন্ধ করার জোর দাবি জানিয়েছেন।


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল