ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

কারাগার থেকে ছাড়া পাচ্ছেন সেই রাম রহিম

#

০৭ ফেব্রুয়ারি, ২০২২,  6:40 PM

news image
মুক্তি পাচ্ছেন রাম রাহিম

অনলাইন ডেস্ক : হরিয়ানার কারাগার থেকে সোমবার সন্ধ্যায় ডেরা সাচ্চা প্রধান গুরুমিত রাম রহিম বের হবেন। হত্যাকাণ্ডে যাবজ্জীবন দণ্ডাদেশ প্রাপ্ত রাম রাহিম ২০ দিনের জন্য মুক্তি পাচ্ছেন।

পূর্বে রাম রহিম সূর্যদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তিন বার জরুরি প্যারোলে মুক্তি পান। অসুস্থ মায়ের সঙ্গে সাক্ষাৎ এবং স্বাস্থ্য পরীক্ষা জন্য তিনি প্যারোলে মুক্তি পেয়েছিলেন। তবে এবার তাকে পাঞ্জাবে নির্বাচনের ২ সপ্তাহ আগে মুক্তি দেওয়া হচ্ছে।

নারী ভক্তদের (সাধ্বী) ধর্ষণের দায়ে সাজাসাধ্বীদের করা ধর্ষণ মামলায় ২০১৭ সালের আগস্টে রাম রহিমকে ২০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল আদালত। তার বিরুদ্ধে দুই সাধ্বীকে ধর্ষণের প্রমাণ পেয়েছিলেন আদালত । ২০১৭ সাল থেকে তিনি সুনারিয়ার কারাগারে আছেন। এছাড়া এক সাংবাদিক হত্যা মামলায় আদালত তার যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন। 

নির্বাচনের আগে প্যারোলে রাম রহিমের মুক্তির বিষয়ে হরিয়ানার মুখ্যমন্ত্রী বিজেপি সদস্য এমএল খাত্তার বলেন, এমন ছুটিতে তার নির্বাচনে কিছু করার থাকবে না। রাজ্য কারামন্ত্রী রণজিৎ সিং চাওতালা বলেন, প্রতিষ্ঠিত নিয়ম অনুসারেই ডেরা সাচ্চা রাম রহিমের ছুটি মঞ্জুর করা হয়েছে।

খবরে বলা হয়েছে, ডেরা অনুসারী বিশেষ করে রাম রহিমের শিষ্যদের পাঞ্জাবের মালওয়া অঞ্চলে বেশ প্রভাব রয়েছে। সংসদসহ বিধানসভার নির্বাচনে তাদের ভোটকে গুরুত্বপূর্ণ মনে করা হয়। পাঞ্জাব বিধানসভার ১১৭টি আসনের অর্ধেকের বেশি (৬৯টি আসন) রয়েছে মালওয়া অঞ্চলে।

রাম রহিম কারাগারে থাকাই তার কোটির বেশি ভক্ত তুলনামূলকভাবে চুপচাপ রয়েছেন। ডেরার নেতার আদেশ অনুসারেই এই অনুসারীরা ভোট প্রদান করে থাকেন। ২০০২ সালের নির্বাচনে এই সম্প্রদায় কংগ্রেসকে সমর্থন জানিয়েছিল।

২০০৭ সালেও ডেরা শিষ্যদের সমর্থন ছিল চোখে পড়ার মতো। সেবার ৩৭ সিটের মধ্যে ২৯টি আসন পেয়েছিল বিজেপি-আকালি জোট।

চলতি নির্বাচনে কংগ্রেস, বিজেপি, আকালিদল এমনকি আম আদমি পার্টিকেও ডেরা অনুসারীদের ভোট জয় করতে সম্প্রদায়ের নেতাদের সঙ্গে দেখা গেছে।

আগামী ২০ ফেব্রুয়ারি পাঞ্জাবে নতুন সরকার গঠনে ভোট অনুষ্ঠিত হবে। রাম রহিমের প্যারোল শেষ হবে ভোটের পর দিন ২১ ফেব্রুয়ারি।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল