ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

কখনোই সূর্য অস্ত যায় না যেসব জায়গায়

#

০৩ ফেব্রুয়ারি, ২০২২,  11:10 AM

news image
যেখানে দিনে ২০-২৪ ঘণ্টা সূর্যের আলো থাকে

অনলাইন ডেস্ক : এমন কিছু জায়গা রয়েছে যেখানে দিনে ২০-২৪ ঘণ্টা সূর্যের আলো থাকে,শুনে খুব অবাক হচ্ছেন ? এমন জায়গাও আছে, বিশেষ করে গ্রীষ্মকালে যেখানে রাত প্রায় হয় না বললেই চলে। 

ইউকোন অঞ্চল

আর গ্রীষ্মে টানা ৫০ দিন কানাডার ইউকোন অঞ্চলে সূর্যাস্ত হয় না। ছবির মতো সুন্দর এই অঞ্চলে পর্যটকরা ভিড় জমাতেই থাকেন। তার মধ্যে প্রকৃতির এই অপূর্ব দান!

নরওয়ে

যেমন, হ্যামারফেস্ট ও ভলবার্ড, নরওয়ে--সুমেরু বৃত্ত বা আর্কটিক সার্কেলে এই অঞ্চলেও সারাদিন সূর্যোলোক লক্ষ্য করা যায় ৷ নরওয়ের উত্তরে রয়েছে হ্যামারফেস্ট শহর ৷ ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের মধ্যে স্থান পেয়েছে এটি।

আইসল্যান্ড

ব্রিটেনের পরে ইউরোপের সব চেয়ে বড় দ্বীপ আইসল্যান্ড। এখানে বছরের একটা বিশেষ সময়ে অরোরা দেখতে পাওয়া যায়।

কিরুনা শহর

সুইডেনের একেবারে উত্তরে রয়েছে কিরুনা শহর। জনসংখ্যা মাত্র ১৯ হাজার। বছরের ১০০ দিনেরও বেশি সময় ধরে এখানে সারাদিন সূর্যের আলো থাকে। সূর্যাস্ত হয় না। 

এছাড়া ফিনল্যান্ড, রাশিয়া, ডেনমার্ক ও আমেরিকার আলাস্কা রাজ্যের কয়েকটি জায়গায় বছরের কিছু কিছু সময় এই ধরনের চিত্র দেখা যায়।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল