ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

এক হাজারের বেশি রুশ সেনা প্রাণ হত্যা করেছে ইউক্রেন

#

২৫ ফেব্রুয়ারি, ২০২২,  10:32 PM

news image
এক হাজারের বেশি রুশ সেনা প্রাণ হত্যা করেছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে পড়েছে রুশ বাহিনী। ইউক্রেনে আজ দ্বিতীয় দিনের মতো হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে শুরু হওয়া রাশিয়ার সবচেয়ে বড় আগ্রাসন ইউক্রেন। 

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রুশ সেনারা রাজধানী কিয়েভের পার্লামেন্ট থেকে প্রায় ৯ কিলোমিটার উত্তরের শহর ওবোলনে ঢুকে পড়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইটে রুশ সেনাদের শত্রু হিসেবে উল্লেখ করে তাদের ঠেকাতে মলোতভ ককটেল তৈরির জন্য কিয়েভের বাসিন্দাদের অনুরোধ জানিয়েছে। সব বাসিন্দাকে নিরাপদে থাকতেও বলা হয়েছে ঐ টুইটে।

এছাড়া আরেক বার্তায় ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, গতকাল থেকে যুদ্ধ শুরু হওয়ার পর এ পর্যন্ত এক হাজারের বেশি রুশ সেনা প্রাণ হারিয়েছে। ইউক্রেনের এই দাবি যাচাই করা সম্ভব হয়নি।

এর আগে ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, রাজধানী কিয়েভের উপকণ্ঠে দিমার ও ইভানকিভ এলাকায় সংঘর্ষ চলছে। ওই এলাকায় রাশিয়ার বেশ কিছু সাঁজোয়া যান ঢুকে পড়েছে। 

ইউক্রেন সেনাবাহিনী এর আগে ফেসবুক পেজের পোস্টে বলেছে, কিয়েভের উত্তর-পশ্চিমে রুশ সেনাদের প্রতিহত করতে লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। রাশিয়ার সেনাবাহিনী যাতে কিয়েভের দিকে আর এগোতে না পারে সে জন্য তেতেরিভ নদীর সীমান্তবর্তী একটি সেতু ধ্বংস করে দিয়েছে ইউক্রেনের সেনারা।

এদিকে, রাশিয়ার সেনাবাহিনী দাবি করেছে, তারা কিয়েভের নিকটবর্তী হোস্টোমেল বিমানবন্দর নিজেদের দখলে নিয়েছে। একইসঙ্গে পশ্চিম দিক থেকে কিয়েভকে অবরুদ্ধ করা হয়েছে বলেও দাবি রুশ বাহিনীর। রাশিয়ান বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান শুক্রবার প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তবে রাশিয়ার দাবিও যাচাই করা সম্ভব হয়নি।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল