ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

ইউক্রেন সীমান্তে নতুন সেতু, ফিল্ড হসপিটাল

#

২০ ফেব্রুয়ারি, ২০২২,  3:49 PM

news image
ফিল্ড হসপিটাল

অনলাইন ডেস্ক : বেলারুশের সঙ্গে মহড়ার নামে যুদ্ধের প্রস্তুতি প্রায় সম্পন্ন। ইউক্রেনে রাশিয়ার হামলা এখন সময়ের ব্যাপার মাত্র, এমনটাই বিশ্বাস করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনে হামলার ‘পরিকল্পনা নেই’ বলে হয়তো পশ্চিমা বিশ্বকে অন্ধকারে রাখতে চাইছে রাশিয়া। কিন্তু সাঁড়াশি অভিযান চালাতে ভেতরে ভেতরে চার দিক থেকে সব গুছিয়ে এনেছে ক্রেমলিন।

মার্কিন গবেষণা সংস্থার দাবি, এরই মধ্যে অস্ত্রশস্ত্র নিয়ে প্রস্তুত রাশিয়া। স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া ছবি বলছে, হামলা নির্বিঘ্ন করতে রুশ প্রশাসন সীমান্তে তৈরি করেছে নতুন সেতু। যুদ্ধাহত সেনাদের সেবার জন্য তৈরি করেছে ফিল্ড হসপিটালও। ইউক্রেনে হামলার সম্ভাব্য রুটম্যাপও ধারণা করেছে মার্কিনিরা।

সাঁজোয়া যান, কামান, যুদ্ধজাহাজ মোতায়েন শুরু হয়েছিল আগেই। সাম্প্রতিক স্যাটেলাইট চিত্র বলছে, ইউক্রেন সীমান্ত বরাবর বিমান ঘাঁটিগুলোতে জড়ো হয়েছে বিপুলসংখ্যক রুশ যুদ্ধবিমান। পশ্চিম রাশিয়ায় অবস্থিত রুশ বিমান ঘাঁটিগুলোর পাশাপাশি ইউক্রেনের কাছ থেকে ছিনিয়ে নেওয়া ক্রিমিয়া, সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের অংশ বেলারুশেও রুশ বিমানবহরের উপস্থিতি নজরে এসেছে ওই ম্যাক্সার স্যাটেলাইটে। গত কয়েক দিন ধরে ইউক্রেন সীমান্ত লাগোয়া পাঁচটি বিমান ঘাঁটি থেকে তোলা স্যাটেলাইট চিত্রে ধরা পড়েছে সুখোই-৩০, মিগ-৩৫ যুদ্ধবিমান এবং অ্যাটাক হেলিকপ্টারের সারি।

বৃহস্পতিবার উপগ্রহ চিত্র তুলে ধরে আমেরিকা দাবি করে, ইউক্রেন সীমান্তে এখনো সেনাদের জড়ো করছে মস্কো। আর আমেরিকান গোয়েন্দা বাহিনীর একটি রিপোর্টে দাবি করেছে, এই মুহূর্তে ইউক্রেন সীমান্তে কমপক্ষে এক লাখ ৯০ হাজার রুশ সেনা মজুত রয়েছে।

ইউক্রেন সীমান্তের ৫০ কিলোমিটারের মধ্যে অন্তত ১৪টি ঘাঁটি বানিয়েছে রুশ সেনাবাহিনী। দ্রুত সীমান্তে সেনা পাঠাতে রাতারাতি তৈরি করা হয়েছে অস্থায়ী সেতু।

স্যাটেলাইট চিত্র বলছে, যুদ্ধাহত সেনাদের সেবা দিতে তারা তৈরি করেছে একটি ফিল্ড হাসপাতালও। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ফিল্ড হসপিটাল প্রমাণ করে আক্রমণের জন্য প্রস্তুত রাশিয়া। রাশিয়া যদি ইউক্রেন সরকারের পতন নিশ্চিত করতে চায়, তবে উত্তরের বেলারুশ ধরে হামলা চালানোর সম্ভাবনা বেশি বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা সিএনএ-এর মুখপাত্র মাইকেল কফম্যান।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল