ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

ইউক্রেনে এখনও রাশিয়ার সামরিক হামলার আশঙ্কা রয়েছে: বাইডেন

#

১৬ ফেব্রুয়ারি, ২০২২,  1:19 PM

news image
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের সাথে রাশিয়ার চলমান উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেছেন, ইউক্রেনে এখনও রাশিয়ার সামরিক হামলার আশঙ্কা রয়েছে। 

তিনি আরো বলেছেন, হামলা হলে প্রচুর মানুষের মৃত্যু হবে এবং রাশিয়ার অর্থনীতির বড় ধরনের ক্ষতি হয়ে যাবে। রাশিয়া ইউক্রেনে হামলা চালালে তিনি তার কঠোর জবাব দিতে প্রস্তুত রয়েছেন।

ইউক্রেন সীমান্ত গত বেশ কিছুদিন ধরে প্রায় এক লাখ সৈন্য মোতায়েন করে রেখেছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, সীমান্তে সামরিক মহড়া শেষে সেনাবাহিনীর একাংশকে ফিরিয়ে নেয়া হয়েছে। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট বাইডেন দাবি করেছেন, রুশ সেনা ফিরিয়ে নেয়ার খবরের সত্যতা নিশ্চিত করা যায়নি। 

মার্কিন প্রেসিডেন্ট বলেন, “রুশ সেনাদেরকে তাদের ব্যারাকে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে একটি ভালো ঘটনা কিন্তু আমরা এখনও এ বিষয়টি নিশ্চিত করতে পারছি না। প্রকৃতপক্ষে আমাদের বিশ্লেষকরা বলছেন, এসব সেনা এখনও ইউক্রেনকে হুমকিগ্রস্ত করার অবস্থায় রয়ে গেছে।"

বাইডেনের বক্তব্যের আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, তিনি তার দেশের নিরাপত্তার যে গ্যারান্টি চেয়েছেন তাকে আন্তরিকতার সঙ্গে বিবেচনায় নিতে হবে। ইউক্রেনে হামলার সম্ভাবনা নাকচ করে দিয়ে পুতিন বারবার বলে এসেছেন, তিনি ইউরোপের সঙ্গে আরেকটি যুদ্ধ চান না। কিন্তু তা সত্ত্বেও নভেম্বরের পর থেকে ইউক্রেন-রাশিয়া সীমান্তে উত্তেজনা বহাল রয়েছে।

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, রাশিয়া থেকে পরস্পরবিরোধী খবর আসছে। তিনি বলেন, ব্রিটিশ গোয়েন্দা সংস্থাগুলো খবর দিয়েছে, রাশিয়া ইউক্রেন সীমান্তে একাধিক ফিল্ড হাসপাতাল নির্মাণ করছে। জনসন বলেন, এটাকে শুধু যুদ্ধের প্রস্তুতি হিসেবেই ধরে নেয়া যায়।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল