ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

ইউক্রেনের গ্যাস পাইপলাইনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ সেনারা

#

২৭ ফেব্রুয়ারি, ২০২২,  12:09 PM

news image
গ্যাস পাইপলাইনে ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক : গেল বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর রাতে ইউক্রেনের ভূখণ্ডে প্রবেশ করে আক্রমণ শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে এটিকে অন্যতম বড় আক্রমণের ঘটনা হিসেবে বলা হচ্ছে। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশটির বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র ও গোলা নিক্ষেপ অব্যাহত রেখেছে রাশিয়া। ইউক্রেনে হামলার চতুর্থ দিনে দেশটির শহর খারকিভে একটি প্রাকৃতিক গ্যাস পাইপলাইনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ সেনারা। 

ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে ছড়িয়ে পড়া এক ভিডিওতে হামলার পর সেখানে মাশরুম আকৃতির ধোঁয়া দেখা গেছে। তবে তাৎক্ষণিকভাবে এটা জানা সম্ভব হয়নি যে, পাইপলাইনটি কতটা গুরুত্বপূর্ণ ছিল। এতে শহর ও শহরের বাইরে গ্যাস সরবরাহে কোনো ব্যাঘাত ঘটেছে কি না। হামলা হলেও ইউক্রেন রাশিয়ার প্রাকৃতিক গ্যাস পশ্চিমা দেশগুলোতে পাঠানো অব্যাহত রেখেছে বলে জানিয়েছে।

জাতিসংঘের মানবিক বিষয় সমন্বয় কার্যালয় ওসিএইচএ সংস্থাটির মানবাধিকার দফতরের বরাত দিয়ে ইউক্রেনে হতাহতের সংখ্যা জানিয়েছে। যেকোনো সংঘাতে নিহত ও আহত ব্যক্তির সংখ্যা নিরূপণে যাচাই ও প্রক্রিয়ার ক্ষেত্রে কোনো ফাঁকফোকর রাখে না মানবাধিকার দপ্তর।

ওসিএইচএ আরো জানায়, অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ায় হাজারো মানুষ পানি, বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন। এটি ইউক্রেনজুড়ে (বিশেষত উত্তর, পূর্ব ও দক্ষিণাঞ্চল) ‘মানবিক বিপর্যয়কর’ পরিস্থিতির সৃষ্টি করেছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল