ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

আলোচনার বসতে রাজি না হওয়ায় রাশিয়া সামরিক অভিযান অব্যাহত রেখেছে

#

২৭ ফেব্রুয়ারি, ২০২২,  11:58 AM

news image
রাশিয়া সামরিক অভিযান অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের রাজধানী কিয়েভের নিয়ন্ত্রণ নিতে মরিয়া রাশিয়ার সামরিক বাহিনী। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশটির বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র ও গোলা নিক্ষেপ অব্যাহত রেখেছে রাশিয়া। ইউক্রেন আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করায় দেশটিতে রাশিয়া সামরিক অভিযান আবার শুরু করতে বাধ্য হয়েছে বলে অভিযোগ করেছে মস্কো। 

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার অভিযানের নির্দেশ দিয়ে শুক্রবার তা বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন। একইসঙ্গে মস্কোর পক্ষ থেকে কিয়েভকে আলোচনার টেবিলে বসার আহ্বান জানানো হয়েছিল। কিন্তু কিয়েভ সে আহ্বানে সাড়া না দেয়ায় রুশ সেনাবাহিনীকে আবার তাদের অভিযান শুরু করতে বলা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার সকালে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন।এর কয়েকদিন আগে তিনি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই প্রজাতন্ত্র দোনেস্ক ও লুহানস্ককে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেন।

রাশিয়া অভিযোগ করছে, ইউক্রেনের পূর্বাঞ্চলে তৎপর অস্ত্রধারীদের সঙ্গে দেশটির সরকার ২০১৪ ও ২০১৫ সালে যে মিনস্ক চুক্তি সই করেছিল কিয়েভ তা লঙ্ঘন করায় এ অভিযান চালানো হয়েছে। পুতিন বলেছেন, তিনি ইউক্রেন দখল করতে চান না বরং দেশটিকে বেসামরিকীকরণ ও নাৎসীমুক্ত করতে চান তিনি।

পুতিনের মুখপাত্র পেসকভ আরো বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলো যে নিষেধাজ্ঞা দিয়েছে সেজন্য মস্কো আগে থেকেই প্রস্তুত ছিল এবং এই নিষেধাজ্ঞা ব্যর্থ করে দেয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

এদিকে রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের উপ প্রধান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, প্রেসিডেন্ট পুতিনের ঘোষিত লক্ষ্যগুলো অর্জিত না হওয়া পর্যন্ত ইউক্রেনে রুশ সামরিক অভিযান চলবে।


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল