ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

আন্তর্জাতিক স্বীকৃতির কাছাকাছি তালেবান: আফগান পররাষ্ট্রমন্ত্রী

#

০৪ ফেব্রুয়ারি, ২০২২,  2:12 PM

news image
আফগান পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে এখন পর্যন্ত কোনো আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি তালেবান। আফগানিস্তানের তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেছেন, তার সরকার আন্তর্জাতিক স্বীকৃতির কাছাকাছি অবস্থান করছে তবে কোনো রকমের ছাড় দেয়ার বিষয়টি তার সরকার শর্ত হিসেবে তুলে ধরবে।

নরওয়ের রাজধানী অসলো থেকে ফিরে আমির খান মুত্তাকি প্রথম সাক্ষাৎকারে এসব কথা বলেন। অসলোয় সম্প্রতি তালেবান সরকারের কর্মকর্তারা ও পশ্চিমা দেশগুলোর নেতারা বৈঠক করেছেন।

সাক্ষাৎকারে আমির খান মুত্তাকি তার দেশের আটক অর্থ ছেড়ে দয়ার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানান। তিনি বলেন, এই অর্থ ছাড় করলে আফগানিস্তান মানবিক বিপর্যয় থেকে বেঁচে যাবে। 

গত আগস্ট মাসে ২০ বছরের মার্কিন দখলদারিত্ব থেকে আফগানিস্তানকে মুক্ত করে তালেবান এবং তারা দেশটির ক্ষমতা দখল করে। এরপর থেকে এ পর্যন্ত বিশ্বের কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয় নি। তবে আফগানিস্তানের নতুন সরকার ধীরে ধীরে স্বীকৃতি পাওয়ার দিকে এগিয়ে যাচ্ছে বলে দাবি করেন পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। 

সাক্ষাৎকারে তিনি বলেন, “স্বীকৃতি পাওয়া আমাদের অধিকার, আফগান জনগণের অধিকার। আমরা রাজনৈতিক লড়াই অব্যাহত রাখব এবং আমাদের অধিকার না পাওয়া পর্যন্ত তা চলবে।”

গত মাসে তালেবান ও পশ্চিমা দেশগুলো অসলোতে বৈঠকে বসেন। এ সম্পর্কে নরওয়ে জানিয়েছে, স্বীকৃতি দেয়ার উদ্দেশ্যে এ বৈঠক হয় নি।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল