ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

আইএস নেতাকে ধরতে ১ কোটি ডলার পুরস্কার ঘোষণা

#

০৮ ফেব্রুয়ারি, ২০২২,  3:58 PM

news image
১ কোটি ডলার পুরস্কার

অনলাইন ডেস্ক : গত বছরের ২৬ আগস্ট ‘কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার’ জন্য দায়ী ব্যক্তিদের গ্রেফতার বা দোষী সাব্যস্ত করতে সহায়তা করবে বা যেকোনো তথ্যের জন্য তাকে ১ কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

ইরাক-সিরিয়াভিত্তিক ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠীর আফগান শাখার নেতা সানাউল্লাহ গাফারির অবস্থান সম্পর্কে তথ্য বা তাকে ধরিয়ে দেওয়ার জন্য ১ কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

আইএস-খোরাসান (আইএস-কে) ওই হামলার দায় স্বীকার করেছিল। ওই হামলায় ১৩ মার্কিন সেনাসহ ১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন।

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে বিশৃঙ্খলভাবে সেনা প্রত্যাহার এবং তালেবানের ভয়ে দেশ ছাড়তে চাওয়া আফগানদের সরিয়ে নেওয়ার সময় ওই হামলা চালায় আইএস।

ওয়াশিংটনের তথ্যমতে, আল-মুহাজির শাহাব নামে পরিচিত সানাউল্লাহ গাফারি ২০২০ সালের জুনে আইএস-কে এর প্রধান নিযুক্ত হয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, গাফারি আফগানিস্তানজুড়ে আইএস-কে এর সব কার্যক্রম অনুমোদন এবং অপারেশন পরিচালনার জন্য অর্থায়নের ব্যবস্থা করে।

গত নভেম্বর তাকে বিদেশী সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করা হয়েছে। গাফারি সম্পর্কে খুব কমই জানা যায়। তবে তার আল মুহাজির নাম থেকে বোঝা যায় যে, তিনি আরব বিশ্ব থেকে এই অঞ্চলে এসেছেন।

তিনি আল-কায়েদা কমান্ডার বা তালেবানের অন্যতম শক্তিশালী এবং ভয়ঙ্কর উপদল হাক্কানি নেটওয়ার্কের সাবেক সদস্য ছিলেন বলে গুজব রয়েছে।

আইএস-কে সাম্প্রতিক বছরগুলোতে এই অঞ্চলে সবচেয়ে মারাত্মক কিছু হামলার জন্য দায়ী। আফগানিস্তান এবং পাকিস্তানে মসজিদ, মাজার, পাবলিক স্কোয়ার এবং হাসপাতালে বহু বেসামরিক লোককে হত্যা করেছে তারা।

এই গোষ্ঠীটি বিশেষ করে শিয়াদের মতো সংখ্যালঘু মুসলিমদের টার্গেট করেছে। যাদেরকে তারা ইসলাম ধর্মবিরোধী বলে মনে করে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল