ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

অবশেষে যুক্তরাজ্য সফরে জাপানের সম্রাট নারুহিতো

#

আন্তর্জাতিক ডেস্ক

২৩ জুন, ২০২৪,  1:29 PM

news image
ছবি: সংগৃহীত

অবশেষে জাপানের সম্রাট নারুহিতো (৬৪) স্ত্রীকে নিয়ে যুক্তরাজ্যে রাষ্ট্রীয় সফর শুরু করেছেন। ২০২০ সালে রানি এলিজাবেথ বেঁচে থাকাকালীন সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকোর এই সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু কোভিড-১৯ মহামারির কারণে সেবার সফরটি স্থগিত করা হয়েছিল। 

শনিবার (২২ জুন) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পরিদর্শনের মাধ্যমে তারা দীর্ঘ এ সফরের সূচনা করেন। তারা দুজনই ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। প্রথম দিনে রাজা চার্লসের সঙ্গে একটি আনুষ্ঠানিক ভোজসভায় যোগ দেন তারা। তবে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বৈঠকের কোনো পরিকল্পনা নেই তাদের। 

নারুহিতো জাপানের সিংহাসনে আরোহণের পর তাদের প্রথম বিদেশ সফর ছিল ২০২২ সালে এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়াতে। ওই সময় ১৯৮০ সালের গোড়ার দিকে পড়াশোনা করতে আসার পর ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা তার প্রতি যে উদারতা দেখিয়েছিলেন সে কথা তুলে ধরেছিলেন তিনি। 

এবারের সফরের আগে রানির চা আপ্যায়নের কথা স্মরণ করে টোকিওতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি রানির ও রাজপরিবারের কাছ থেকে যে আন্তরিক আতিথেয়তা পেয়েছিলাম তার স্মৃতি অমলিন রয়েছে।’

সূত্র: রয়টার্স

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল