ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

অবশেষে আরব আমিরাতের সেই প্রস্তাবে রাজি হলো ইসরাইল

#

০১ ফেব্রুয়ারি, ২০২২,  9:00 PM

news image
হামলা চালিয়ে যাচ্ছে আরব আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক : গত কয়েকদিন ধরে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা হামলা চালিয়ে যাচ্ছে আরব আমিরাত। 

আর হুথিদের অব্যহত আক্রমণের মুখে ইসরাইলের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সহায়তা চেয়েছিল আরব আমিরাত। কিন্তু নিজেদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার গোপন তথ্য ফাঁস হয়ে যাবে এই চিন্তা করে ইসরাইল তা দিতে প্রথমে অস্বীকৃতি জানিয়েছিল। 

তবে এখন আরব আমিরাতের প্রস্তাবে সাড়া দিচ্ছে ইসরাইল।

১৭ জানুয়ারি বিদ্রোহীরা আবুধাবির বিমানবন্দরের কাছে ড্রোন হামলা করতে সমর্থ হয়।

ইসরাইল এখন আরব আমিরাতকে এমন একটি যন্ত্র দেবে, যে যন্ত্রটি আরব আমিরাতে কোনো মিসাইল প্রবেশ করলেই সঙ্গে সঙ্গে সতর্ক করে দেবে।

তাছাড়া পরবর্তীতে নিজেদের সবচেয়ে আধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমও আরব আমিরাতকে দিতে পারে ইসরাইল। 

অবশ্য এক্ষেত্রে ইসরাইল তাদের স্বার্থটাই দেখেছে। কারণ ইসরাইল এখন বুঝতে পারছে যদি আরব আমিরাতকে তাদের প্রতিরক্ষা ব্যবস্থা দেয় তাহলে ইরান যদি ইসরাইলকে লক্ষ করে কোনো হামলা করে তাহলে সেটি তারা আগেই জানতে পারবে এবং ঠেকিয়ে দিতে  পারবে। 

তবে ইসরাইল নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা সহজেই দেবে না। আরব আমিরাতকে ইসরাইলের এই প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য কয়েক বিলিয়ন ডলার খরচ করতে হবে। 


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল