ঢাকা ১৬ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার উদ্বেগ প্রকাশ করেছেন কোটা ইস্যু নিয়ে শিক্ষামন্ত্রী বলেন এখন কার রাজাকারদের পরিণতি হবে ওই যুগের মতোই আরাকান আর্মি ও সরকারি বাহিনীর মধ্যে সংঘাত অব্যাহত গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত আজ থেকে একাদশে চূড়ান্ত ভর্তি শুরু,যা চলবে ২৫ জুলাই পর্যন্ত যারা নিজেদের রাজাকার বলে, তাদের কপালে পতাকা বাঁধার অধিকার নেই বললেন ডা. দীপু মনি জমজম হাসপাতাল পিএলসি বোর্ড সভায় নতুন চেয়ারম্যান,এমডি ও পরিচালক (অর্থ) নির্বাচিত চিত্রনায়িকা পরীমণি শাকিবখানকে ‘ফজলি আম আর রাজকে ‘করলা’র সঙ্গে তুলনা করেছেন হাসপাতাল ছেড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হাসপাতাল ছেড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী বললেনে: প্রধানমন্ত্রী

গুগল ক্রম ব্যবহারে যে কারণে সতর্ক থাকবেন

#

০৮ সেপ্টেম্বর, ২০২২,  5:01 PM

news image

ওয়েব ব্রাউজার হিসেবে এই মুহূর্তে গুগল ক্রোম অত্যন্ত জনপ্রিয়। এই ওয়েব ব্রাউজারের এক্সটেনশন সবচেয়ে বেশি। কিন্তু দেখা যাচ্ছে, এর মধ্যে কয়েকটি এক্সটেনশন বেশ বিপজ্জনক। এটি ব্যবহার করলে ইউজারদের ব্যক্তিগত তথ্য চুরি যেতে পারে। অ্যান্টি ভাইরাস সংস্থা ম্যাকাফে এ কথা জানিয়ে সতর্ক করেছে।


গুগল যেকোনো এক্সটেনশনকে তার ব্রাউজারে অন্তর্ভুক্ত করার আগে সেটি নিরাপদ কি না, তা যাচাই করতে স্ক্যান করে নেয়। কিন্তু কয়েকটি এক্সটেনশনকে ‘বিপজ্জনক’ বলে চিহ্নিত করা হয়েছে। ম্যাকাফের ওয়েবসাইটে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, ক্রোম ওয়েব স্টোরেই পাওয়া যায় ওই এক্সটেনশনগুলো। এখন পর্যন্ত ১৪ লাখবার ডাউনলোডও হয়েছে সেগুলো।

এই এক্সটেনশনগুলো হলো নেটফ্লিক্স পার্টি, নেটফ্লিক্স পার্টি ২, ফ্লিপশোপ-প্রাইস ট্র্যাকার, ফুল পেজ স্ক্রিনশট ক্যাপচার ও অটোবে ফ্ল্যাশ সেলস। এর মধ্যে নেটফ্লিক্স পার্টি ডাউনলোড হয়েছে ৮ লাখবার। নেটফ্লিক্স পার্টি ২ ডাউনলোড হয়েছে ৩ লাখ। এ ছাড়া ফুল পেজ স্ক্রিনশট ক্যাপচার ২ লাখ, ফ্লিপশপ ৮০ হাজার এবং অটোবে ফ্ল্যাশ সেলস ২০ হাজারবার ডাউনলোড হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ওই পাঁচটি এক্সটেনশনের বিরুদ্ধে অভিযোগ একই। এই এক্সটেনশনগুলোতে ম্যালওয়্যার রয়েছে। যখনই ব্যবহারকারীরা কোনো ওয়েবসাইটে যান, তখনই এই ম্যালওয়্যারগুলো পেজের ইউআরএল পাঠিয়ে দেয় আরেক সার্ভারে।

এমন পরিস্থিতিতে তাই সব ব্যবহারকারীকে এই এক্সটেনশন এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। ইতোমধ্যে কেউ যদি এগুলোর মধ্যে কোনোটি ডাউনলোড করে থাকেন, তাহলে দ্রুত আনইনস্টল করার পরামর্শ দিচ্ছে ম্যাকাফে। সূত্র: সংবাদ প্রতিদিন

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল