ঢাকা ১৬ মে, ২০২৪
সংবাদ শিরোনাম
নর্থ বাংলা প্রেসক্লাব'র আত্নপ্রকাশ পুতিন-শি’র বন্ধুত্ব আরও অটুট, জানালেন যে সব বার্তা বিশ্বকাপের আগেই বাংলাদেশ-ভারত ম্যাচ কানাডায় প্রবাসী শিশু-কিশোরদের নিয়ে ফ্যাশন শো ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি ফুলের মালা পরানোর পরে কেন রিট, জানালেন নিপুণ আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় হামাসের হামলায় ৫ ইসরাইলি সেনা নিহত বাংলাদেশ নারী দলের সঙ্গে ক্রিকেট খেললেন ডোনাল্ড লু-পিটার হাস ফ্রান্সে সহিংস বিক্ষোভে নিহত ৪, জরুরি অবস্থা জারি

ইউনাইটেড ফ্রেন্ডস অব বাংলাদেশ বই মোড়ক উন্মোচন অনুষ্ঠান হাউস অফ লর্ডসে সম্পন্ন

#

৩১ মার্চ, ২০২৩,  6:11 AM

news image

লন্ডন  ::  লেখক আবু সাঈদ ও প্রিয়জিৎ দেবসরকার এর কনসার্ট ফর বাংলাদেশ ১৯৭১ ইউনাইটেড ফ্রেন্ডস অব বাংলাদেশ বই মোড়ক উন্মোচন – অনুষ্ঠান হাউস অফ লর্ডসে সম্পন্ন হয়েছে।

২৯ মার্চ বুধবার,ব্রিটিশ পার্লামেন্ট এর হাউস অফ লর্ডস, গেস্ট অফ অনার – লর্ড রামি রেঞ্জার সিবিই বলেছেন এটি ইতিহাসের একটি দুর্দান্ত অংশ যা প্রথমবারের মতো একটি বইয়ে ধারণ করা হয়েছে। উপমহাদেশের ইতিহাস ভুলে যাওয়ার আগে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য গবেষণাধর্মী বইয়ের মতো একটি রেফারেন্স পিন্ট থাকা উচিত।


ইউনাইটেড কিংডম ও আয়ারল্যান্ডে বাংলাদেশের হাইকমিশনার সাদিয়া মুনা তাসনীম উল্লেখ করেন যে বাংলাদেশের জনগণের দুর্ভোগ ও গণহত্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য বাংলাদেশের জন্য কনসার্টটি প্রথম ধরনের তহবিল সংগ্রহের অনুষ্ঠান। এই কনসার্ট ইতিহাসের গতিপথ চিরতরে বদলে দিয়েছে।

লেখক প্রিয়জিৎ দেব সরকার বইটির বিভিন্ন অংশের একটি উপস্থাপনা দিয়েছেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও এর ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরা হলো। বইটিতে সাংস্কৃতিক কূটনীতি এবং বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে কীভাবে বিশ্ব জনমত বাংলাদেশের জনগণের পক্ষে পরিবর্তিত হয়েছিল তাও তুলে ধরা হয়েছে ।


ক্যাথরিন ওয়েস্ট মেম্বার অব পার্লামেন্ট (শ্যাডো মিনিস্টার ফরেন অ্যান্ড কমনওয়েলথ অ্যাফেয়ার্স) বলেছেন যে তরুণরা এবং যুক্তরাজ্যে বেড়ে ওঠা ব্রিটিশ বাংলাদেশিদের পরবর্তী প্রজন্ম তাদের অতীত সম্পর্কে জানা একান্ত প্রয়োজন বলে তিনি মনে করেন। তিনি আশ্বস্ত করেছেন যে বইটি ব্রিটিশ পার্লামেন্ট লাইব্রেরি এবং লন্ডনের অন্যান্য নেতৃস্থানীয় লাইব্রেরিতে তালিকাভুক্ত করা হয়েছে।

ক্রিস ব্ল্যাকবার্ন রাজনৈতিক বিশ্লেষক; সুইস ইন্টার স্ট্র্যাটেজি গ্রুপের কমিউনিকেশন ডিরেক্টর উল্লেখ করেছেন যে বাংলাদেশের স্বাধীনতা বর্তমান ইতিহাসে একটি জলাবদ্ধ মুহূর্ত। ব্রিটিশ নাগরিক সমাজ এবং গর্জ হ্যারিসন এবং তার সহযোগীদের সক্রিয় এবং গতিশীল ভূমিকা সমগ্র উপমহাদেশে একটি বৈশিষ্ট্যপূর্ণ মুহূর্ত ছিল।


অ্যালান রাইডস, সিইও; ওয়েস্ট লন্ডন চেম্বার অব কমার্স, বুক লঞ্চে উপস্থিত হয়ে খুবই আনন্দিত হয়ে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের মডেলের প্রশংসা করেন এবং বাংলাদেশ ও ব্রিটেনের মধ্যে আরও বাণিজ্য ও সহযোগিতার আহ্বান জানান। বাংলাদেশের তৈরি পোশাক ট্রলি বাংলাদেশের সেরা রপ্তানি পণ্য।

প্রতীক দাতানি পরিচালক; ব্রিজ ইন্ডিয়া ফাউন্ডেশন, একটি বই পর্যালোচনা দিয়েছে এবং অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে আনন্দিত হয়েছিল। তিনি বলেন, ভবিষ্যতে আমরা কোথায় যাচ্ছি তা জানার জন্য আমরা কোথায় ফর্মে এসেছি তা জানা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এই বইটি অবশ্যই সঠিক পথে একটি মাইলফলক।


আমন্ত্রিত অতিথিদের অন্যান্য সদস্য সুতান শরীফ (যুদ্ধের প্রবীণ এবং মুক্তিযোদ্ধা) তার যুদ্ধের স্মৃতি এবং শরণার্থী শিবিরে পরিস্থিতি কতটা কঠিন ছিল তা স্মরণ করেন। তিনি শরণার্থীদের প্রতি তার উন্মুক্ত অস্ত্র নীতির জন্য তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীকেও ধন্যবাদ জানান।

ভারতীয় মিডিয়া প্রতিনিধিদলের সদস্য মিঃ মনীশ তিওয়ারি বলেছেন যে তিনি শৈশবে বাংলাদেশ থেকে উদ্বাস্তুদের সাথে বেড়ে ওঠার দিনগুলি মনে রেখেছেন এবং তিনি এবং তার দল বাংলাদেশের জন্য কনসার্টের মিউজিক্যাল যাত্রা পুনরায় তৈরি করতে ব্যাপকভাবে কাজ করেছেন। অন্যান্য সদস্য যারা বইটির সাফল্য কামনা করেছেন তারা হলেন-আইটি ব্রিটিশ চার্টেড ইনস্টিটিউটের পরিচালক স্টিফেন টুইড , লন্ডন স্টক এক্সচেঞ্জ এর আন্তর্জাতিক প্রাথমিক বাজারের প্রধান,  মিঃ টম অ্যাটেনবরো,  ইউকে এশিয়া বিজনেস কাউন্সিলের চেয়ারম্যান তাহা কোবার্ন ,রিজেন্ট কলেজ থেকে চিফ ইন্টারন্যাশনাল অফিসার মিঃ স্টিভেন ফিলিপস , 

 বিখ্যাত ভাস্কর্য শিল্পী মিসেস নিকোলা রেভেনসকোর্ট, মিঃ নিক কারিম  এবং চলচ্চিত্র নির্মাতা ব্রিটিশ আরব নেটওয়ার্কের চেয়ারম্যান ওয়াকিফ মোস্তফা , ব্রিটিশ বাংলা মেডিকেল অ্যাসোসিয়েশন এর ডাঃ রেজওয়ানা আনোয়ার, কাউন্সিলর মিসেস চরণ শর্মা, লন্ডন বরো অফ ইলিং,সাবেক স্পিকার আহবাব হোসেন,আব্দুল আহাদ চৌধুরী,সিলেট মহানগর আওয়ামী লীগ এর সাধারন সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ,সাংবাদিক শাহ বেলাল, ব্রীজ ইন্ডিয়া,NL24 এর কর্মকর্তা সহ বাংলাদেশ ও ভারতীয় মিডিয়ার সদস্যরা।


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল